মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০১৫

কথার কথা



কাছে টেনে নাও যেমন টানো গোলাপি দুপুরে
তারপর বিস্ময় সঞ্চার হলে দূরে ঠেলে দাও
দূরে ঠেলে দাও
দূরে ঠেলে দাও
ঠেলতে ঠেলতে ছাদের কিনারে
          নিরন্ন পাখির মতো ঝুলে থাকি

অশত্থ-শিকড়ের ভিতরে
নিজেকে লুকিয়ে ফেলেছি আমি,
কারণ আত্মহনন অপেক্ষা আত্মসমর্পণ ভালো
হে ধ্রুবতারা, পথভ্রষ্ট হবার আগে
বর্শা-ফলার আঘাতে স্মরণ করিও হৃদয়তন্ত্রে

এইভাবে হে আকাশ, এইভাবে
মেঘ থেকে বৃষ্টি নামে
বৃষ্টি নামে পলাশ ফুলের বর্ণছটায়
মাথার ভিতরে যে পৃথিবী
মাথার বাইরে যে সমুদ্রস্নান--
                   গভীর পিপাসায়
        পাখিওয়ালা হাঁক পেড়ে যায়

ন্যাংটো থাকে যে অবোধ শিশু
ন্যাংটো হয়ে যায় যে ধর্ষিতা যুবতী
ন্যাংটো হতে হয় যে মনোরমার মায়েদের--
আমি তাদের কণ্ঠনালী থেকে বিষ শুষে নিতে পারি না
অথচ কেমন যেন অজান্তেই এইসব
      রক্তক্ষরণ প্রত্যক্ষ করি প্রতিদিন , নির্লজ্জ আমি

এ পৃথিবী আমার নয়
এ আকাশ আমার নয়
এ বীজবপন আমার নয়
এ রামধনুক আমার নয়
বুঝে নাও এক কুলাঙ্গার এসেছিল এখানে
জেনে যাও এক আঁধার এসেছিল এখানে--
আর বাকিসব কথার কথা যেন

কোন মন্তব্য নেই: