মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০১৫

নক্ষত্র



মাঝে মাঝে নক্ষত্র এক কথা বলে যায় চুপিসারে
বিমর্ষ অসুখে আমি যখন ক্লান্ত, অবসন্ন বিছানায় পড়ে থাকি
কানের পাশে কে যেন বলে গেল – “ভালোবাসি, ভালোবাসি
অপরূপ পরিপূরকতায় পরম বিস্ময় বোধ করি

ব্যাকুল আশায় যাকে খুঁজে ফিরি অরণ্য-মহাবনে--
ভালোবাসা, ভালোবাসা
আলোকের আকাঙ্ক্ষায় আমার এই স্বতন্ত্র প্রণয়-সোহাগে
বিনিদ্র রাত্রির পর মাথার ভিতর এক সুখ প্রজন্ম প্রসব করে--
প্রবিষ্ট হবার স্বর্গীয় আয়াস আমার শিরা-উপশিরায় প্রলয় নাচে

ফেনোচ্ছ্বাসে উথলে ওঠে যে অত্যাশ্চর্য মুখ
তার পরিধেয় বস্ত্রাদি এখন ঘরের মেঝেতে আলপনা আঁকে,
গভীর অভিপ্রেত খুঁজতে চেয়ো না বন্ধু
রহস্যময়ী দীপ্ত মুখই জানে আলেখ্য আমার

মাঝে মাঝে যে নক্ষত্র এক কানে কানে কিছু বলে--
আমি জানি সে কথা, “ভালোবাসাছাড়া আর কিছু নয়
অবিচ্ছেদ্য নিবিড়তায় চতুর্দিক ভরে যায় সরস পাতা
সৌন্দর্যে ভরে যায় অগ্নিময় সময়নিরর্থক রোদন !














কোন মন্তব্য নেই: